- হোম
- >
- ধর্ম ও জীবন
- >
- তারাবিহ নামাজের ফজিলত
তারাবিহ নামাজের ফজিলত
তারাবিহ বা কিয়ামুর রামাজান। সমগ্র মুসলিম উম্মাহর জন্য এক বিরাট নিয়ামত। আল্লাহর নৈকট্য অর্জনের মাধ্যম হচ্ছে নামাজ। আর রমজান মাসে আল্লাহর নৈকট্য অর্জনের অন্যতম মাধ্যম হচ্ছে তারাবিহ।
তারাবিহ নামাজের রাকাআ’ত
তারাবিহ নামাজের রাকাআ’ত সম্পর্কে অনেক মতামত রয়েছে, সাধারণ অর্থে আমরা এই উপমহাদেশের অধিকাংশ লোক তারাবিহ নামাজ ২৬০ রাকাআ’ত পড়ে থাকেন। তবে অধিকাংশ ধর্মপ্রাণ মুসল্লিরা দিনে তারাবিহর নামাজ ২০ রাকাআ’ত পড়েন।
কিন্তু সহিহ হাদিসে ১১ রাকাআ’তের কথা রয়েছে। তথাপিও পবিত্র মাক্কাতুল মুকাররামাহ এবং মাদীনাতুল মুনাওয়ারাহসহ পৃথিবীর প্রায় অধিকাংশ স্থানে তারাবিহ নামাজ ২০ রাকাআ’ত পড়ে থাকেন।
যেহেতু তারাবিহ নামাজ রমজানে পড়া হয়। তাই স্বাভাবিকভাবে রমজানের সকল ইবাদত অন্য মাসের ইবাদতের চেয়ে অনেক অনেক গুণ বেশি ছওয়াব বা প্রতিদান পাওয়া যায়। সেহেতু রমজানে সব ইবাদতগুলো বেশি বেশি করার জন্য চেষ্টা করতে হবে।
তাছাড়া রমজান মাসে আল্লাহ তাআলার নৈকট্য অর্জনের সর্বোত্তম মাধ্যম হচ্ছে তারাবিহ নামাজ; তাই আল্লাহর নৈকট্য অর্জনে আধিক্য সংখ্যক (২০ রাকাআ’ত) তারাবিহ নামাজ আদায় করা উচিৎ। এ ব্যাপারে কোনো প্রকার মতপর্থক্যে যাওয়া যাবে না।
তারাবিহ’র ফজিলত
তারাবিহর ফজিলত সম্পর্কে আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাহি ওয়া সাল্লামের গুরুত্বপূর্ণ হাদিস রয়েছে-
হযরত আবু বকর রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তারাবিহ ছালাতের ব্যাপারে লোকদের উৎসাহিত করতেন। তিনি বলতেন, ‘যে ব্যক্তি রমজানের রাত্রিতে ঈমানের সঙ্গে ও ছাওয়াবের আশায় ছালাত আদায় করে, তার বিগত সকল (ছাগীরা) গুনাহ ক্ষমা করা হয়’। (বুখারী, মুসলিম, আবুদ দাউদ, নাসাঈ)
হযরত আমর বিন মুররাহ আল-জুহানী হতে বর্ণিত তিনি বলেন, কুযাআ’হ গোত্রের এক ব্যক্তি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট এসে বলল, হে আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! আমি যদি এই মর্মে সাক্ষ্য দেই যে, আল্লাহ ছাড়া (ইবাদতের উপযুক্ত) কোনো উপাস্য নেই এবং আপনি আল্লাহর রাসুল, পাঁচ ওয়াক্ত ছালাত আদায় করি, রমজান মাসের ছিয়াম পালন করি, তারাবিহ ছালাত আদায় করি ও যাকাত প্রদান করি, তাহলে আমার ব্যাপারে আপনার মতামত কি? রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘যে ব্যক্তি এর উপর মৃত্যুবরণ করবে, সে সত্যবাদী ও শহীদদের মধ্যে গণ্য হবে। (ইবনে খুযায়মা, ইবনে হিব্বান, তারগীব)
জামাআতের সহিত তারাবিহ :
ফরয নামাজ ব্যতিত অন্য সকল নামাজ একাকী আদায় করা উত্তম। কিন্তু তারাবিহ নামাজ ব্যতিক্রম। তারাবিহ ছালাত জামাআতের সহিত আদায় করা শরীয়ত সম্মত। বরং তারাবিহ একাকী আদায় করার চেয়ে জামাআত বদ্ধভাবে আদায় করা উত্তম। কারণ, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজে তারাবিহর জামাআ’ত করেছেন এবং তার পবিত্র জবান মুবারকের বাণী দ্বারা উহার ফজিলত বর্ণনা করেছেন।
হযরত আবু যার রাদিয়াল্লাহু তাআলা আনহু থেকে বর্ণিত হাদিসে তিনি বলেন, ‘আমরা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সঙ্গে রমজানের রোযা রাখলাম। তিনি প্রায় পুরো মাসটাই আমাদের নিয়ে ছালাত আদায় করেননি। শেষ পর্যন্ত যখন মাত্র সাত দিন অবশিষ্ট থাকল, তখন তিনি আমাদেরকে নিয়ে ছালাতে দাঁড়ালেন (২৩তম রাত); এমনকি রাতের এক-তৃতীয়াংশ ছালাতে অতিবাহিত হল। অতঃপর ষষ্ঠ রাতে তিনি আমাদেও নিয়ে ছালাতে দাঁড়ালেন না। অপর পঞ্চম রাতে তিনি আমাদেরকে নিয়ে ছালাতে দাঁড়ালেন (২৫তম রাত) এবং অর্ধরাত অতিবাহিত হল। আমি বললাম, হে আল্লাহর রাসুল! আপনি যদি এ রাতের ছালাতকে আমাদের জন্য নফল করে দিতেন (তাহলে কতইনা ভাল হত!)। তিনি বললেন, ‘কোনো ব্যক্তি যখন ইমামের সঙ্গে ছালাত শেষ করা পর্যন্ত ছালাত আদায় করবে, তখন তার জন্য পুরো রাতটাই ছালাত আদায় করা হিসাবে গণ্য হবে (অর্থাৎ পুরো রাত ছালাত আদায়ের নেকি তার জন্য লিপিবদ্ধ করা হবে)।
বর্ণনাকারী বলেন, আবার যখন চতুর্থ রাত হল, তিনি ছালাত আদায় করলেন না। অতঃপর যখন তৃতীয় রাত (২৭তম রাত) হল, তখন তিনি তার পরিবার-পরিজন, স্ত্রীগণ ও অন্যান্য লোকদের একত্রিত করে আমাদেরকে নিয়ে এত দীর্ঘ সময় ছালাত আদায় করলেন যে, আমরা ‘ফালাহ’ ছুটে যাওয়ার আশঙ্কা করলাম। হযরত জুবাইর বিন নুফাইর বলেন, আমি জিজ্ঞাস করলাম, ‘ফালাহ’ কি? তিনি (আবু যর) বলরেন, সাহরি। অপর মাসের অবশিষ্ট দিনগুলোতে তিনি আমাদের নিয়ে ছালাতে দাঁড়াননি। (তিরমিজি, আবু দাউদ, নাসাঈ, ইবনু মাজাহ, ইরওয়াউল গালীল)।
সুতরাং জামাআ’তের সহিত তারাবিহ আদায় মুসলিম উম্মাহর জন্য এক বিরাট নিআ’মত। এতে কোনো খারাবি ও অবৈধ হওয়ার কোনো বিষয় নাই।
রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কর্তৃক তারাবিহ জামায়াত অব্যাহত না রাখার কারণ হচ্ছে-
রমযান মাসে উম্মতের উপর তারাবিহ নামাজ ফরয হয়ে যাওয়ার আশঙ্কায় মাসের অবশিষ্ট দিনগুলোতে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ছাহাবাদের নিয়ে জামাআ’তে তারাবিহ আদায় করেননি। (কারণ যদি ফরয হয়েই যেত) তাহলে তারা তা পালন করা সম্ভব হত না। যেমনটি বুখারী, মুসলিমসহ অন্যান্য গ্রন্থে হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা থেকে বর্ণিত হদিসে এসেছে- আল্লাহ তাআলা শরীআ’তের পূর্ণতা দানের পর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর ইন্তেকালের মাধ্যমে এই আশঙ্কা দূরীভূত হয়ে গেছে। এর ফলে তারাবিহ জামাআ’ত পরিত্যাগের কারণও দূরীভূত হয়ে গেছে এবং পূর্ববর্তী হুকুম তথা জামাআ’তে তারাবিহ ছালাত আদায় শরীআ’তসম্মত হওয়া বহাল রয়েছে। এ জন্য হযরত উমর রাদিয়াল্লাহু আনহু তারাবিহ জামাআ’তকে পুনর্জীবিত করেছিলেন। যেমনটি বুখারিসহ সহিহ হাদীসে বিবৃত হয়েছে। (বুখারি, মুয়াত্তা মালেক, মসলিম, আবু দাউদ, মুসনাদে আহমদ)
সাহস২৪ ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। সাহস২৪ ডটকম-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এসব মন্তব্যের কোনো মিল নাও থাকতে পারে। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে সাহস২৪ ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।